29 July, 2021 (Thursday)
শিরোনাম

লেবুর কিছু ভিন্ন রকম ব্যবহার

প্রকাশিতঃ 27-06-2021



খাওয়া থেকে শুরু করে সৌন্দর্যচর্চা—সব ক্ষেত্রেই বেশ কার্যকর লেবু। শাক, ডাল কিংবা উপাদেয় ঝোল দিয়ে গরম ভাত খাচ্ছেন, একটুখানি লেবুর রস দিন, স্বাদটা বহু গুণ বেড়ে যাবে। শরীর চাঙা করতে লেবুর শরবতের জুড়ি নেই। লেবুর রসের নানা গুণ। এর মধ্যে আছে জীবাণু ও রোগ প্রতিরোধের ক্ষমতা। লেবুর মধ্যে প্রচুর পরিমাণে সাইট্রিক অ্যাসিড, ভিটামিন সি, ম্যাগনেশিয়াম ও ক্যালসিয়াম আছে। লেবুর রস শুধু রসনা মেটাতেই কাজ দেয় না; দৈনন্দিন জীবনে লেবুর রস লাগে নানা কাজে-

আপনার ঘরে কি পোকামাকড় বেশি? এই যেমন ধরুন পিঁপড়া, মাছি, তেলাপোকা। দরজার কোণে, জানালার পাশে, রান্নাঘরে লেবুর রস ছিটিয়ে রাখবেন। এতে এ ধরনের পোকামাকড়ের উপদ্রব থেকে বাঁচতে পারবেন।

১। লেবুর রস ফ্রিজের ভেতরের দুর্গন্ধ দূর করে। ফ্রিজে লেবুর রস মেখে সারা রাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন। এতে ফ্রিজের ভেতরের দুর্গন্ধ খুব সহজেই দূর হয়ে যাবে। সব সময় এক টুকরা লেবু কেটে ফ্রিজে রাখলে ভেতরে খুব একটা দুর্গন্ধ ছড়াবে না। 

২। আপনি যদি রান্নার পরও সাদা সবজির রং সাদাই রাখতে চান, তাহলে রান্নার আগে সবজির ওপর লেবুর রস ছিটিয়ে নিন। এতে রান্নার পরও সবজির রং সাদাই থাকবে।

৩। প্রেশারকুকার ও চায়ের পটের দাগ দূর করতে প্রথমে এতে পানি নিয়ে তাতে কয়েকটি লেবুর টুকরা দিয়ে পানিটি গরম করে নিন। এবার পানি ঠান্ডা হলে স্ক্রাবার দিয়ে ঘষে ভালোভাবে ধুয়ে ফেলুন। এতে অনেক দ্রুত এসব দাগ দূর হয়ে যাবে।

৪। লেবুর রস কাপড়ের কালির দাগও দূর করে। কাপড়েরদাগের ওপর লেবুর রস দিয়ে সারা রাত রেখে দিন। পরদিন সকালে ডিটারজেন্ট দিয়ে ভিজিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন, কাপড়ের কালির দাগ দূর হয়ে যাবে।

৫। পিতল ও তামার পাত্র ধোয়ার ক্ষেত্রে লেবু বেশ কার্যকর। প্রথমে এ ধরনের পাত্রে লেবুর টুকরা দিয়ে ভালোভাবে ঘষে নিন। এবার গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন, পিতল ও তামার পাত্রগুলো নতুনের মতো ঝকঝক করবে।

৬। অনেক সময় ফ্রিজের মধ্যে লেটুস পাতা রেখে দিলে শুকিয়ে যায়। এ ক্ষেত্রে প্রথমে একটি বাটিতে লেবু মেশানো ঠান্ডা পানির মধ্যে লেটুস পাতা ভিজিয়ে এক ঘণ্টার জন্য ফ্রিজে রেখে দিন। এবার ফ্রিজ থেকে বের করে ফেলুন। ব্যবহারের আগে লেটুস পাতা ভালোভাবে শুকিয়ে নিন। দেখবেন, লেটুস পাতা আগের মতো তাজা ও সতেজ থাকবে। 

৭। ফল ও শাকসবজির পোকা দূর করতে লেবুর রস কার্যকর। এক টেবিল চামচ লেবুর রস মেশানো পানির মধ্যে ফল অথবা শাকসবজি ভিজিয়ে রাখুন। এর মধ্যে পোকা থাকলে মরে পানিতে ভেসে উঠবে।

৮। রান্নাঘরের চপিং বোর্ড ধোয়ার আগে এক টুকরা লেবু দিয়ে ভালো করে ঘষে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এতে চপিং বোর্ডের জীবাণু দূর হয়ে যাবে।

৯। চাল সিদ্ধ হওয়ার আগে ফুটন্ত পানিতে ১ চামচ লেবুর রস মিশিয়ে দিন এতে ভাত হবে ঝরঝরে।

১০। পেঁয়াজ, রসুন কিংবা মাছ কাটার পর হাতে দুর্গন্ধ হয়। এই গন্ধ সহজে যেতে চায় না। এই দুর্গন্ধ সহজেই কাটাতে পারে লেবু। পানিতে লেবুর রস মিশিয়ে তা দিয়ে হাত ধুয়ে ফেললে দুর্গন্ধ থাকবে না।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ