29 July, 2021 (Thursday)
শিরোনাম

আজ বরেণ্য কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের প্রথম মৃত্যুবার্ষিকী

প্রকাশিতঃ 06-07-2021



নিজস্ব প্রতিবেদক : আজ ০৬ জুলাই, বরেণ্য কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোরের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। গত বছরের এই দিনে জীবনের পিঞ্জর ছিন্ন করে অনন্তের পথে পাড়ি দিয়েছেন ৬৫ বছর বয়সী এই জননন্দিত শিল্পী। তার শূন্যতা কখনও পূরণ হবে না বলে মনে করেন দেশের সংস্কৃতি অঙ্গনের গুণী ব্যক্তি এবং সংগীতপ্রেমীরা।

এন্ড্রু কিশোরের মৃত্যুবার্ষিকী উপলক্ষে বিকালে রাজশাহীতে পরিবারের পক্ষ থেকে প্রার্থনার আয়োজন করা হয়েছে। এর আগে বিকাল ৪টায় রাজশাহী সিটি গির্জায় প্রার্থনা করা হবে। করোনা মহামারিতে স্বাস্থ্যবিধি মেনে খুবই স্বল্প পরিসরে এসবের আয়োজন করা হয়েছে। এতে এন্ড্রু কিশোরের পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠজনরা অংশ নেবেন। এছাড়া এন্ড্রু কিশোর প্রতিষ্ঠিত ওস্তাদ আব্দুল আজিজ বাচ্চু স্মৃতি সংসদ সকালে অসহায় মানুষের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করবে। রাতে ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত হবে স্মরণসভা। ১৫ হাজারেরও বেশি গান গেয়ে আগের মতোই শ্রোতাদের মণিকোঠায় জীবন্ত হয়ে আছেন এ কিংবদন্তি শিল্পী। বাংলা সিনেমায় প্লেব্যাক শিল্পী হিসাবে তিনি তিন দশকেরও বেশি সময় একাই রাজত্ব করেছেন।

`জীবনের গল্প আছে বাকি অল্প`, `হায়রে মানুষ রঙিন ফানুস`, `ডাক দিয়াছেন দয়াল আমারে`, `আমার সারা দেহ খেয়ো গো মাটি`, `পড়ে না চোখের পলক`সহ পাঁচ হাজারের বেশি চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়ে তিনি হয়েছেন প্লেব্যাক সম্রাট।

১৯৫৫ সালের ৮ নভেম্বর রাজশাহীতে জন্ম নেওয়া এই শিল্পীর গানের হাতেখড়ি হয় ওস্তাদ আবদুল আজিজ বাচ্চুর কাছে। প্লেব্যাক শুরু করেন ১৯৭৭ সালে। সুরকার আলম খানের সুরে `মেইল ট্রেন` ছবির মধ্য দিয়ে তার শুরু। তিনি আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ বহু সম্মাননায় ভূষিত হয়েছেন।

শারীরিক অসুস্থতার জন্য ২০১৯ সালের ৯ সেপ্টেম্বর এন্ড্রু কিশোরকে সিঙ্গাপুরে পাঠানো হয়। সেখানে যাওয়ার পর ১৮ সেপ্টেম্বর তার শরীরে ধরা পড়ে ক্যান্সার। সেখানে তিনি কয়েক মাস চিকিৎসা নেন। পরে চিকিৎসকরা হাল ছেড়ে দিলে তাকে নিজের ইচ্ছেতেই ২০২০ সালের ২০ জুন রাজশাহীতে আনা হয়। এরপর তিনি মহানগরীর মহিষবাথানে বোন ডা. শিখা বিশ্বাসের বাসায় বসবাস শুরু করেন। ৬ জুলাই সন্ধ্যায় তিনি মৃত্যুবরণ করেন। ১৫ জুলাই রাজশাহী সার্কিট হাউস সংলগ্ন খ্রিস্টান কবরস্থানে তাকে সমাহিত করা হয়।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ