29 July, 2021 (Thursday)
শিরোনাম

আবেগ কমানোর কিছু কৌশল

প্রকাশিতঃ 08-07-2021



নিউজ ডেস্ক : আবেগ মানুষের অনেক বড় মূল্যবান সম্পদ কিন্তু এই আবেগই যদি মাত্রাতিরিক্ত পর্যায়ে পৌঁছায় তবে তা নিয়ন্ত্রণ করাটা অনেক বেশি মুশকিলের বিষয়। অনেক সময় অতিরিক্ত আবেগের জন্য আমরা সঠিক সিদ্ধান্ত নিতে পারি না। 

অনেক সময় দেখা যায় অনেক কাজে লজ্জা কিংবা অনুভূতিকে বিসর্জন দিতে হয় সঠিক লক্ষতে পৌঁছানোর জন্য কিন্তু অতিরিক্ত আবেগ থেকে সৃষ্ট রাগ, ক্ষোভের কারণে আমরা আমাদের সেই লক্ষে পৌছুতে ব্যর্থ হই। 
তাই আজ আমরা জানবো কিভাবে আমরা আমাদের আবেগকে কিছুটা হলেও নিয়ন্ত্রণ করতে পারবো। আবেগকে নিয়ন্ত্রণ করার কোন বৈজ্ঞানিক কোন সূত্র না থাকলেও কিছু কিছু বিষয়ে যদি আমরা খেয়াল রাখি তবে এই বিষয়ে আমরা সহজেই নিয়ন্ত্রণ করতে পারবো।

নিজেকে চিনতে চেষ্টা করুনঃ অনেক সময় আসলে আমরা নিজেরা বুঝি না আমরা আসলে কি চাই। নিজের কাজের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত না নিতে পারার পেছনে সবচেয়ে বড় কারণ নিজেকে চিনতে না পারা, নিজের চাওয়া কে না বুঝতে পারা। তাই নিজেকে বুঝুন। চিন্তা করে বের করুন আপনি কোন জায়গায় সবচেয়ে বেশি আবেগপ্রবণ হয়ে পড়েন।কারণগুলোকে খুঁজে বের করে তা নিয়ন্ত্রণের চেষ্টা করুন।

একাকীত্বে ভয় ঝেড়ে ফেলুন:  অনেক সময়ই আমরা নিঃসঙ্গ বা বিচ্ছিন্ন হয়ে যাবার ভয়ে এমন লোক ও পরিস্থিতির মাঝে আটকে থাকি যা পরিণতিতে শুধু মানসিক অবসাদ ডেকে আনে। তাই এমন লোককে খুঁজে বের করুন যে বা যারা আপনার জীবনে উদ্যম ফিরিয়ে আনতে সহায়তা করে।

নিজেকে সময় দিন:  অনেকক্ষেত্রে সময় মনের ক্ষতপূরনে সহায়তা করে। তাই নিজেকে একটু সময় দিন।

সচেতনতা বাড়ান:  আবেগ নিয়ন্ত্রণে প্রয়োজন সচেতনতা। কোন কোন পরিস্থিতিতে নিজেকে সামলে রাখতে পারছেন না সেগুলো খেয়াল করুন। রাগ,ক্ষোভ, হতাশা, অস্থিরতা ইত্যাদি নেতিবাচক বিষয়ের কারণ বের করতে পারলে আবেগ নিয়ন্ত্রণ করা সহজ হবে।

সঠিকভাবে সমাধান করুন:  যে বিষয়গুলো আপনাকে আবেগপ্রবণ করে সেগুলো মন থেকে মুছে ফেলত হবে। প্রয়োজনে অন্য কিছুর প্রতি মনযোগী হোন। যদি কারো মাধ্যমে মনঃক্ষুণ্ণ হন তবে তার সাথে সরাসরি কথা বলে সমাধান করুন।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ