29 July, 2021 (Thursday)
শিরোনাম

আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন

প্রকাশিতঃ 18-07-2021



অনলাইন ডেস্ক : দক্ষিণ আফ্রিকার কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলা। বর্ণবাদবিরোধী আন্দোলনের কারণে দক্ষিণ আফ্রিকা পেরিয়ে যার খ্যাতি ছড়িয়ে পড়েছিল সারা বিশ্বে। যিনি হয়ে উঠেছিলেন কৃষ্ণাঙ্গদের কাছে একমাত্র ভরসার নাম। জনপ্রিয় সেই নেতার জন্মদিন আজ। 
 
১৮ জুলাই দিনটিকে বলা হয় ‘ম্যান্ডেলা দিবস’। সারা বিশ্বে বেশ আয়োজন করেই পালিত হয়ে থাকে ‘ম্যান্ডেলা দিবস’ তথা নেলসন ম্যান্ডেলার জন্মদিন। 
 
১৯১৮ সালের ১৮ জুলাই ব্রিটিশ দক্ষিণ আফ্রিকার এমভেজোর এক অভিজাত পরিবারে জন্মগ্রহণ করেন ম্যান্ডেলা। তিনি আইন বিষয়ে পড়াশুনা করেছেন ফোর্ট হেয়ার বিশ্ববিদ্যালয় ও উইটওয়াটারস্র্যান্ড বিশ্ববিদ্যালয়ে। পরবর্তীতে তিনি জোহানেসবার্গে কর্মজীবন শুরু করেছিলেন আইনজীবী হিসেবে। 
 
নেলসন ম্যান্ডেলা কর্মজীবনে এসেই রাজনীতিতে জড়িয়ে পড়েন। উপনিবেশ-বিরোধী কার্যক্রম ও আফ্রিকান জাতীয়তাবাদী রাজনীতিতে সক্রিয় হন তিনি। পরে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসে যোগ দেন ১৯৪৩ সালে। এর পরের বছর ইয়ুথ লিগ প্রতিষ্ঠায় সক্রিয় ভূমিকা পালন করেন তিনি। 
 
ম্যান্ডেলার কর্মকাণ্ডের জন্য ১৯৬২ খ্রিস্টাব্দে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সরকার তাকে গ্রেফতার করে। নানা অপরাধের অভিযোগে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয় তাকে। এরপর ম্যান্ডেলা ২৭ বছর কারাবাস করেন। ১৯৯০ সালের ১১ ফেব্রুয়ারি তিনি কারামুক্ত হন।
 
এরপর নেলসন ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ সরকারের সঙ্গে শান্তি আলোচনায় অংশ নেন। এর ফলশ্রুতিতে দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদের অবসান ঘটে এবং সব বর্ণের মানুষের অংশগ্রহণে ১৯৯৪ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় গণতন্ত্র।
 
নেলসন ম্যান্ডেলা ১৯৯৪ থেকে ১৯৯৯ খ্রিস্টাব্দ পর্যন্ত রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তিনিই ছিলেন দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রথম রাষ্ট্রপতি।
 
কোটি মানুষের অনুপ্রেরণা কিংবদন্তি নেতা নেলসন ম্যান্ডেলা ২০১৩ সালের ৫ ডিসেম্বর পাড়ি জমান না ফেরার দেশে। 



Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ