29 July, 2021 (Thursday)
শিরোনাম

পৃথিবীর দিকে ধেয়ে আসছে স্টেডিয়াম আয়তনের গ্রহাণু

প্রকাশিতঃ 22-07-2021



অনলাইন ডেস্ক : স্টেডিয়ামের সমান সুবিশাল একটি গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে। আগামী শনিবার এটি পৃথিবীর খুব কাছ দিয়ে যাবে। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার পক্ষ থেকে এমনটি জানানো হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

নাসার পক্ষ থেকে বলা হয়েছে, তাজমহলের তিনগুণ বড় সুবিশাল এই গ্রহাণুর নাম দেওয়া হয়েছে ২০০৮ জি০২০। যার ব্যাস প্রায় ২২০ মিটার। আগামী শনিবার দিবাগত রাত একটা ৫ মিনিটে এটি পৃথিবীর খুব কাছ দিয়ে চলে যাবে। সেই সময় পৃথিবী থেকে তার দূরত্ব থাকবে ৪.৭ মিলিয়ন কিলোমিটার।

পৃথিবী থেকে চাঁদের দূরত্ব যতটা তারথেকে প্রায় আট গুণ দূর দিয়ে যাবে এই গ্রহাণু। কিন্তু তাও একে পৃথিবীর কাছাকাছি থাকা বস্তু হিসেবে ধরা হয়েছে। জ্যোতির্বিজ্ঞানের ভাষায়, পৃথিবী থেকে সূর্যের দূরত্ব যতটা তার থেকে এক দশমিক তিন গুণ কম দূরত্বে কোনো গ্রহাণু থাকলে তাঁকে 'নিয়ার আর্থ অবজেক্ট' হিসেবে ধরা হয়। আর সে ক্ষেত্রে এই গ্রহাণু অনেকটাই কাছ দিয়ে যাবে।

অনেকটা দূরে থাকার ফলে আশা করা হচ্ছে যে এই গ্রহাণু পৃথিবীতে কোনো আঘাত হানতে পারবে না। নিরাপদভাবেই তা পৃথিবীর পাশ দিয়ে চলে যাবে। কিন্তু, তাও অত্যন্ত সতর্ক রয়েছে নাসা। তাই এই গ্রহাণুকে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ বস্তু হিসেবে চিহ্নিত করেছে তারা। কারণ অনেক সময় এই গ্রহাণুগুলোর মধ্যে মাধ্যাকর্ষণ শক্তি থাকে, যা তাদের নিজেদের গতিপথকে পরিবর্তন করে দেয়। এর ফলে পাশ দিয়ে যাওয়ার সময় পৃথিবীর সঙ্গে সেটি ধাক্কা খেতে পারে। এই জন্যই গ্রহাণুটিকে আগে থেকেই খুঁটিয়ে পর্যবেক্ষণ করছে নাসা।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ