05 December, 2021 (Sunday)
শিরোনাম

বাংলাদেশের গর্ব ভ্রমণ কন্যা এলিজা

প্রকাশিতঃ 21-10-2019



হেরিটেজ ট্যুরিজমের মাধ্যমে পৃথিবীর অনেক দেশ বিপুল রাজস্ব পাচ্ছে। বাংলাদেশেও সেই সম্ভাবনা অফুরান মনে করেন ট্রাভেলার এলিজা বিনতে এলাহী। প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলোকে কাজে লাগিয়ে পর্যটনের বিকাশ হতে পারে বলে মনে করেন তিনি। এর মাধ্যমে একইসঙ্গে সেগুলো সংরক্ষিত থাকবে ও আয়ের ক্ষেত্র তৈরি হবে।সারা বাংলাদেশের ৬৪ টি জেলার  প্রত্নতাত্ত্বিক স্থাপনাগুলোর ভিডিও, ফটোগ্রাফি ও লেখালেখির মাধ্যমে ডকুমেন্টেশন করেছেন এলিজা। স্থানীয়দের সঙ্গে কথা বলেছেন। প্রত্নতাত্ত্বিক স্থাপনা নিয়ে বিভিন্ন লেখক ও প্রত্নতাত্ত্বিক অধিদফতরের বই থেকে তথ্য সংগ্রহ করছেন।

১৯৯৯ সালে নেপালে প্রথম বিদেশ ভ্রমণে যান এলিজা।এলিজা বিনতে এলাহী ভ্রমণ করেন এশিয়া ও ইউরোপের মোট ৪৭টি দেশ। সংগ্রহ করেন সেখানকার প্রত্নতাত্ত্বিক নিদর্শনের নানা তথ্যউপাত্ত। এশিয়া ভ্রমণের অভিজ্ঞতা নিয়ে ইতিমধ্যে তাঁর দুটি প্রকাশনা রয়েছে। এর একটি ‘এলিজাস ট্রাভেল ডায়েরি’ আরেকটি ‘এলিজাস ট্রাভেল ডায়েরি-২’।

পেশায় বাংলাদেশের ইউনিভার্সিটি অব সাউথ এশিয়ার বিজনেস বিষয়ক সহকারী অধ্যাপক হলেও তার আশা তার উদ্যোগের মাধ্যমে বিভিন্ন মানুষ বাংলাদেশের হেরিটেজ সম্পর্কে জানবেন, কর্তাব্যক্তিরা এগিয়ে আসবেন, পর্যটকরাও সচেতন হবেন।বাংলাদেশের প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো সংরক্ষণ এবং এগুলো দেশ–বিদেশের পর্যটকদের আকৃষ্ট করার লক্ষ্যে নিরলসভাবে কাজ করে চলেছেন এলিজা বিনতে এলাহী

এসব কিছু নিয়েই তিনি আবির্ভাব নিউজ টুয়েন্টি ফোর কে  জানান তিনি




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ