27 October, 2021 (Wednesday)
শিরোনাম

বুথের সংখ্যা দ্বিগুণ করার নির্দেশ,টিকায় বাড়ছে গতি,কমছে ভোগান্তি

প্রকাশিতঃ 24-09-2021


প্রতিকী ছবি


নিউজ ডেস্ক : করোনাভাইরাস রোধে টিকা দেওয়ায় গতি বেড়েছে। আগের তুলনায় চলতি সপ্তাহে বেড়েছে টিকা প্রয়োগের সংখ্যা।

আগে গড়ে দিনে ৩-৪ লাখ ডোজ টিকা দেওয়া হলেও এখন দেওয়া হচ্ছে ৫ লাখের বেশি। বেড়েছে প্রথম ডোজের সংখ্যাও। ফলে দীর্ঘদিন ধরে অপেক্ষায় থাকা মানুষের ভোগান্তি কমতে শুরু করেছে।

তবে এই গতি আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। মাসে দুই কোটি ডোজ দেওয়ার পরিকল্পনা নিয়ে কাজ চলছে।

এরই অংশ হিসাবে প্রতি কেন্দ্রে বুথের সংখ্যা দ্বিগুণ করতে বলা হয়েছে। এ বিষয়ে জেলা ও উপজেলা পর্যায়ে সংশ্লিষ্টদের কাছে নির্দেশ চলে গেছে।

পাশাপাশি প্রান্তিক পর্যায়ে বয়স্কদের জন্য নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। বর্তমানে ইপিআইয়ের মাধ্যমে ইউনিয়ন পর্যায়ে সপ্তাহে দুদিন অন্যান্য রোগের টিকা দেওয়া হচ্ছে। এদের মাধ্যমেই এখন সপ্তাহে এক বা দুদিন দেওয়া হবে করোনার টিকা। সপ্তাহে একদিন প্রতিটি কেন্দ্রে স্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে ‘অগ্রাধিকার’ ভিত্তিতে ষাটোর্ধ্বদের টিকার আওতায় আনা হবে। টিকায় গতি ফিরলেও প্রবাসীদের বিড়ম্বনা কমছে না।

কেন্দ্রে কেন্দ্রে ঘুরেও তারা প্রয়োজনীয় টিকা পাচ্ছেন না। দেশে টিকার তেমন সংকটও নেই। বর্তমানে প্রায় দেড় কোটি ডোজ মজুত আছে। নিয়মিত আসছে বড় চালান।

বুধবারও চীন থেকে ৫০ লাখ ডোজ টিকা এসেছে। রাত দুইটায় বাংলাদেশ বিমানের একটি বিশেষ ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এ টিকারচালান পৌঁছায়।

এ মাসেই আসবে আরও ৫০ লাখ। এছাড়া প্রতি সপ্তাহে চীন থেকে ৫০ লাখ করে টিকা পাইপলাইনে রয়েছে। পাশাপাশি কোভ্যাক্সের আওতায় যুক্তরাষ্ট্র থেকে শিগগিরই ফাইজারের ৫০ লাখ টিকা আসবে।

প্রতিদিন দুই লক্ষাধিক মানুষ সুরক্ষা অ্যাপে নিবন্ধন করছেন। বিগত সময়ে পর্যাপ্ত মজুত না থাকায় তা প্রয়োগে ধীরগতি ছিল। প্রতিদিন যে হারে নিবন্ধন হতো তার চেয়ে টিকা দেওয়া হতো কম। ফলে এক সময় নিবন্ধন করে প্রায় এক কোটি মানুষ অপেক্ষায় ছিলেন। কিন্তু গত এক সপ্তাহে অন্য চিত্র দেখা গেছে।

দৈনিক নিবন্ধনের চেয়ে বেশি মানুষকে টিকা দেওয়া হচ্ছে। ফলে অপেক্ষমাণের তালিকাও ধীরে ধীরে কমছে। ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সুরক্ষা অ্যাপ ও পাসপোর্টের মাধ্যমে নিবন্ধন করেছিলেন ৪ কোটি ১৬ লাখ ১৬ হাজার ৬৬৭ জন। ওইদিন পর্যন্ত টিকার জন্য অপেক্ষায় ছিলেন ৬১ লাখ ৬০ হাজার ৭৬২ জন।

বুধবার পর্যন্ত সারা দেশে নিবন্ধন করেছেন ৪ কোটি ৩৪ লাখ ৪৫ হাজার ৪৫০ জন। অর্থাৎ গত আট দিনে নিবন্ধন করেছে ১৮ লাখ ২৮ হাজার ৭৮৩ জন।

গড়ে প্রতিদিন ২ লাখ ২৮ হাজার ৫৯৭ জন নিবন্ধন করেছেন। এ সময়ে টিকা প্রয়োগ করা হয়েছে ৩৫ লাখ ৭৫ হাজার ৯৯১ ডোজ। শনিবার থেকে বুধবার এ ৫ দিনেই টিকা দেওয়া হয়েছে ২৭ লাখ ৮৫ হাজার ৯০৫ জনকে।

এর মধ্যে প্রথম ডোজ পেয়েছেন ১৬ লাখ ৫৮ হাজার ৭৭৪ জন ও দ্বিতীয় ডোজ দেওয়া হয় ১১ লাখ ২৭ হাজার ১৩১ জন। এ ৫ দিনে গড়ে পাঁচ লাখ ৫৭ হাজার ১৮১ জনকে টিকা দেওয়া হয়। যা এ সময়ে নিবন্ধনের চেয়ে প্রায় দ্বিগুণ। বুধবার পর্যন্ত ৪৪ লাখ ১৩ হাজার ৫৫৪ জন নিবন্ধন করে অপেক্ষায় ছিলেন।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ