27 October, 2021 (Wednesday)
শিরোনাম

আবারও আলোচনায় রুবেলের সেই ‘নো’ বল

প্রকাশিতঃ 25-09-2021



স্পোর্টস ডেস্ক : গতকাল দ্বিতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়া নারী দলের কাছে ভারতের ৫ উইকেটে হারের পর ফুলটসে নো বলের দিকে আঙুল তুলেন অনেকে। শেষ বলটি ঝুলন ফুলটস করেছিলেন। বেশ কয়েকবার রিপ্লে দেখার পর টিভি আম্পায়ার সে ফুলটসকে নো বলে দিলেন। এরপর শুরু হলো অস্ট্রেলিয়ান ব্যাটারদের প্রান্ত বদলের ফলে রান হয়েছে কি না, সে তর্ক। শেষ পর্যন্ত রান দেওয়া হয়নি, শেষ বলে তাই অস্ট্রেলিয়ার দরকার ছিল ২ রান। ঝুলনের ফুল লেংথের বলটা মিড উইকেটে খেলে ২ রান নিলেন ক্যারি, অস্ট্রেলিয়া ম্যাচ জিতে নেয়। ব তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত ঠিক ছিল কি না, তা নিয়ে আলোচনা চলছে পক্ষে–বিপক্ষে।

এদিকে কালকের সে ম্যাচের নো বল নিয়ে বিতর্ক দেখে বাংলাদেশের ক্রিকেটপ্রেমীদের মনে পড়তে পারে ২০১৫ বিশ্বকাপে রোহিত শর্মার বিপক্ষে রুবেল হোসেনের সেই নো বলের কথা! এখনো আক্ষেপ করেন অনেকে। বাংলাদেশের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে রোহিত ক্যাচ দিয়েও বেঁচে যান আম্পায়ার রুবেলের বলটিকে ‘নো’ ডাকায়। এই সিদ্ধান্ত নিয়ে বাংলাদেশের মানুষ ক্ষুব্ধ হয়; প্রতিবাদের ঝড় ওঠে। আম্পায়রিং পক্ষপাতমূলক হয়েছে উল্লেখ করে প্রয়োজনে আইসিসির সভাপতি পদ থেকে পদত্যাগ করার কথাও বলেন আ হ ম মুস্তফা কামাল। ‘নো’ বল ডাকায় আম্পায়ারদের সমালোচনা করেন সাবেক ক্রিকেটার আর ক্রিকেট পণ্ডিতরা।

বেঁচে গিয়ে রোহিত আরও ৪৬ রান করেছিলেন মাত্র ২৪ বলে। ভারত ৩০২ রানতোলায় ম্যাচটাও পরে বাংলাদেশের মুঠো ফসকে বেরিয়ে যায়। এ নিয়ে তখন তুমুল বিতর্ক হয়েছিল ভারত ও বাংলাদেশের সমর্থকদের মধ্যে। অনলাইনে নিজেদের পক্ষে নানা প্রচারণায় মুখর ছিলেন দুই দলের সমর্থকেরা। অবস্থা এমন চরমে উঠেছিল যে আন্তর্জাতিক ষড়যন্ত্রের অভিযোগে মিছিল বের করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ভারতের বিপক্ষে ম্যাচে বেআইনি প্রভাব ফেলার অভিযোগ এনে আইসিসি থেকে পদত্যাগ করেন আ হ ম মুস্তফা কামাল।

ছয় বছর আগের সেই বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের স্মৃতি কাল কিছুটা হলেও ফিরেছিল রে মিচেল ওভাল মাঠে ভারত ও অস্ট্রেলিয়ার নারীদের ম্যাচে। শেষ বলে ৩ রান দরকার, এমন মুহূর্তে ভারতের পেসার ঝুলন গোস্বামীর ফুলটস মিডউইকেট দিয়ে মারতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দেন নিকোলা ক্যারি। ভারত তখন জয়ের আনন্দে মাতোয়ারা। কিন্তু ডেলিভারিটি বৈধ ছিল কি না, তা নিশ্চিত হতে তৃতীয় আম্পায়ার ফিলিপ গিলেস্পির দ্বারস্থ হন মাঠের দুই আম্পায়ার।

বিভিন্ন কোণ থেকে বারবার ভিডিও রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার রায় দেন, নো বল, অর্থাৎ ভারত তো জেতেইনি, উল্টো অস্ট্রেলিয়ার জয়ের সুযোগ আরও সহজ হলো। ফ্রি হিট পেল অস্ট্রেলিয়া, তখন অস্ট্রেলিয়ার দরকার আর ২ রান। সেঞ্চুরি করা বেথ মুনি ও নিকোলা ক্যারি শেষ বলে ভারতের বাজে ফিল্ডিংয়ের সুযোগে ২ রান তুলে অস্ট্রেলিয়াকে ৫ উইকেটের জয় এনে দেন। নো বলের সিদ্ধান্ত স্বাভাবিকভাবেই ভারতীয়রা মেনে নেয়নি। অস্ট্রেলিয়া নারী দলের টানা ২৬ জয়ের ধারা থামানোর খুব কাছে গিয়েও এভাবে ভারতীয়দের হৃদয় ভাঙতে দেখা মেনে নিতে পারেনি অনেকেই। কাল থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলেছেন দুই দলের সমর্থকেরা। 




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ