30 November, 2021 (Tuesday)
শিরোনাম

টিউলিপ ইস্যুতে জিজ্ঞাসাবাদের মুখে তারেক

প্রকাশিতঃ 06-10-2021



নিজস্ব প্রতিবেদক : অবশেষে ব্রিটিশ পার্লামেন্টের সদস্য টিউলিপ সিদ্দিকের গাড়িতে হামলার ঘটনায় জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন তারেক জিয়া। লন্ডনে পলাতক বিএনপি`র ভারপ্রাপ্ত চেয়ারম্যান কে আগামী সপ্তাহে জিজ্ঞাসাবাদ করা হবে, এ সম্পর্কে তার কাছে ইতিমধ্যে নোটিশ পাঠানো হয়েছে বলে ব্রিটিশ পুলিশ নিশ্চিত করেছে। উল্লেখ্য যে টিউলিপ সিদ্দিকী লেবার পার্টি থেকে নির্বাচিত সদস্য। গত শুক্রবার তার গাড়িতে দুর্বৃত্তরা হামলার করে আর এই হামলার পর ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার এবং সরকার এবং বিরোধী দলের নেতৃবৃন্দ এর তীব্র সমালোচনা করেন। তাঁরা টেলিফোনে টিউলিপ সিদ্দিকীর খোঁজখবর নেন। 

এদিকে তাঁর গাড়িতে হামলার ঘটনার পাশাপাশি তদন্ত করছে ব্রিটিশ পুলিশ ও স্কটল্যান্ড ইয়ার্ড। স্কটল্যান্ড ইয়ার্ড এই ঘটনার তদন্ত করছে কারণ এর সঙ্গে জঙ্গিবাদ এবং অন্যান্য কোন আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর সম্পৃক্ততা আছে কিনা তা খতিয়ে দেখার জন্য। আর এটি খতিয়ে দেখতে গিয়ে দেখা গেছে যে বাংলাদেশ থেকে পালিয়ে যাওয়া কিছু সন্ত্রাসী গোষ্ঠী এ হামলার সঙ্গে প্রত্যক্ষভাবে জড়িত। ইতিমধ্যেই হামলার ঘটনায় চার জনকে গ্রেপ্তার করা হয়েছে, এদের তিনজনই যুক্তরাজ্য বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত এবং বিএনপি`র যুক্তরাজ্য শাখার বিভিন্ন পদে রয়েছেন। তারা জিজ্ঞাসাবাদে স্বীকার করেছেন যে তারেক জিয়ার নির্দেশেই তারা এই হামলার ঘটনা ঘটেছে। এখন এই ঘটনার মূল রহস্য উদঘাটনের জন্য তারেক জিয়াকে জিজ্ঞাসাবাদ করা হবে। 

উল্লেখ্য যে তারেক জিয়া এই প্রথম জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন না। এর আগেও প্রধানমন্ত্রীর লন্ডন সফরের সময় আইনশৃঙ্খলা পরিপন্থী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে তারেক জিয়াকে ব্রিটিশ পুলিশ জিজ্ঞাসাবাদ করেছিল, তখন তিনি মুচলেকা দিয়ে ছাড় পেয়েছিলেন। এর পরপরই যুক্তরাজ্যে বাংলাদেশ দূতাবাসে হামলার ঘটনা ঘটে, এই ঘটনার তদন্ত করতে গিয়ে তারেকের সম্পৃক্ততা পাওয়া যায় এবং তারেক সেই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন। কাজেই এবার টিউলিপ সিদ্দিকের গাড়িতে হামলার ঘটনায় যদি শেষ পর্যন্ত তারেক জিয়ার সম্পৃক্ততা পাওয়া যায় তবে এবার তিনি আর মুচলেকা দিয়ে পার পাবেন না বলে একাধিক সূত্র মনে করছে। 

ব্রিটিশ পুলিশ বলছে যে এই ঘটনাটি ব্রিটেনের অভ্যন্তরীণ ব্যাপার নয়, বরং বাংলাদেশের রাজনৈতিক বিষয়টিকে যুক্তরাজ্যের টেনে আনা হয়েছে। এ নিয়ে টিউলিপ সিদ্দিক এর উপর হামলা করা হয়েছে। ব্রিটিশ পুলিশ এটাও বলছে যে বিভিন্ন সময়ে টিউলিপ সিদ্দিকীর বিরুদ্ধে অপপ্রচার এবং তার কাজে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে এই গোষ্ঠীটি। যারা গ্রেপ্তার হয়েছে তাদের প্রত্যেকেই বিএনপির রাজনীতির সঙ্গে সংশ্লিষ্ট, এছাড়াও আরও ৮ জনকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানা গেছে এদের মধ্যে তারেক জিয়া হলে অন্যতম। তবে তারেক জিয়া কেনো লন্ডনে বসে টিউলিপ সিদ্দিকীর উপর হামলা চালাচ্ছে এ রকম বিষয় নিয়ে আটক কৃতদের জিজ্ঞাসাবাদ করা হলে তারা বলছেন যে, বাংলাদেশের রাজনীতিতে ভয় এবং এক ধরনের উত্তেজনা সৃষ্টির জন্যই তারেক জিয়া এ কাণ্ডটি করেছেন। তারা এটাও বলেছেন যে এই এই ঘটনার মাধ্যমে তারেক জিয়া বাংলাদেশে একটি বার্তা দিতে চেয়েছেন। তার মা এবং তার রাজনৈতিক দলের যদি কোন ক্ষতি হয় তাহলে পরে টিউলিপ সিদ্দিকীও নিরাপদ নয়, এরকমটি ধারণা দেওয়ার জন্যই হামলার ঘটনা ঘটেছিল বলে সংশ্লিষ্টরা মনে করেন।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ