30 November, 2021 (Tuesday)
শিরোনাম

শোবিজে সেরা করদাতা হয়েছেন যেসব তারকা

প্রকাশিতঃ 18-11-2021



নিউজ ডেস্ক : শোবিজে এবার সেরা করদাতার তালিকায় রয়েছেন বেশ কয়েকজন নামী তারকা। তাদের মধ্যে অভিনেতা-অভিনেত্রী ক্যাটাগরিতে আছেন সুবর্ণা মোস্তফা, বিদ্যা সিনহা মীম, বাবুল আহমেদ। সংগীতশিল্পী ক্যাটাগরিতে তাহসান খান, এসডি রুবেল ও কুমার বিশ্বজিত সেরা করদাতা হয়েছেন।

বুধবার (১৭ নভেম্বর) ২০২০-২১ করবর্ষের সেরা করদাতা হিসেবে ১৪১ ব্যক্তি-প্রতিষ্ঠানের নাম প্রকাশ করে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এর মধ্যে এবার ব্যক্তিপর্যায়ে ৭৫ জন, কোম্পানি পর্যায়ে ৫৪ এবং অন্যান্য ক্ষেত্রে ১২টি ট্যাক্সকার্ড প্রাপ্তদের নাম প্রকাশ করা হয়। সম্মাননা হিসেবে তাদের প্রত্যেককে বিশেষ সুবিধার ট্যাক্সকার্ড দেওয়া হবে।

কোম্পানি পর্যায়ে খাদ্য ও আনুষঙ্গিক ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে প্রাণ ডেইরি। একই ক্যাটাগরিতে সেরা করদাতা হয় নেসলে বাংলাদেশ ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। অপরদিকে এ বছর সেরা ভ্যাটদাতা হিসেবে উৎপাদন, ব্যবসায় ও সেবাখাতের ৯টি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়। এ ক্ষেত্রে জেলা পর্যায়ে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে প্রাণ অ্যাগ্রো লিমিটেড।

এদিকে ব্যক্তিপর্যায়ে সেরা করদাতা হয়েছেন- বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, ট্রান্সকম গ্রুপের প্রয়াত চেয়ারম্যান লতিফুর রহমান, খাজা তাজমহল, ইঞ্জিনিয়ার খন্দকার বদরুল হাসান ও ডা. মোস্তাফিজুর রহমান। খেলোয়াড় ক্যাটাগরিতে- বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাহমুদউল্লাহ, ব্যাটসম্যান তামিম ইকবাল ও সৌম্য সরকার রয়েছেন।

যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মধ্যে সেরা করদাতা হয়েছেন- মো. নাসির উদ্দিন মৃধা, মো. জয়নাল আবেদীন, মো কোহিনূর ইসলাম খান ও এসএম আবদুল ওয়াহাব। প্রতিবন্ধী ক্যাটাগরিতে রয়েছেন- আকরাম হোসেন, ডা. মো. মামুনুর রশীদ ও লুবনা নিগার।

নারী ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছেন- ট্রান্সকম গ্রুপের চেয়ারম্যান শাহনাজ রহমান, আনোয়ারা হোসেন, সেলিনা মাহবুব, ফারহানা মোনেম ও মোরশেদা নাসরিন। ব্যবসায়ী ক্যাটাগরিতে- কাউছ মিয়া, নাফিস সিকদার, নজরুল ইসলাম মজুমদার, আনোয়ার হোসেন ও মো. শওকত আলী সেরা করদাতা হয়েছেন।

ব্যাংকিং ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে- স্ট্যান্ডার্ডব্যাংক, ইসলামী ব্যাংক, দ্যা হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন (এইচএসবিসি) ও ব্র্যাক ব্যাংক লিমিটেড। টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে গ্রামীণফোন।

ওষুধ ও রসায়ন ক্যাটাগরিতে ইউনিলিভার বাংলাদেশ, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস ও রেনেটা সেরা করদাতা হয়েছে।

পাটশিল্পে সেরা করদাতা হলো- আকিজ জুট মিলস লিমিটেড, আইয়ান জুট মিলস লিমিটেড ও আই আর খান জুট মিলস লিমিটেড।

প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে- মিডিয়া স্টার, ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ, ট্রান্সক্রাফট ও সময় মিডিয়া লিমিটেড।

চামড়াশিল্প ক্যাটাগরিতে বাটা শু কোম্পানি, এপেক্স ফুটওয়্যার ও লালমাই ফুটওয়্যার সেরা করদাতা হয়েছে।

অন্যান্য করদাতা পর্যায়ের ফার্ম ক্যাটাগরিতে- চট্টগ্রামের মেসার্স এস এন করপোরেশন ও সাহারা এন্টারপ্রাইজ, সিলেটের মেসার্স এ এস বি এস এবং ফেনীর মেসার্স ছালেহ আহমেদ সেরা করদাতা হয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ ক্যাটাগরিতে সেরা করদাতা হয়েছে বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড ও সেতু কর্তৃপক্ষ।

ব্যক্তি সংঘ ক্যাটাগরিতে আশা ও সেনা কল্যাণ সংস্থার হেড অফিস এবং অন্যান্য ক্যাটাগরিতে ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স, সাধারণ বীমা করপোরেশন ও পাওয়ার গ্রিড কোম্পানি লিমিটেড সেরা করদাতা হয়েছে।

নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীদের সরকার বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং সিটি করপোরেশন, পৌরসভাসহ স্থানীয় সরকারের নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ জানাবে।

সড়ক, বিমান বা জলপথে ভ্রমণে টিকিট পাওয়ার ক্ষেত্রে তারা অগ্রাধিকার পাবেন। চিকিৎসায় সরকারি হাসপাতালে অগ্রাধিকারসহ নানা সুযোগ পায় এ কার্ডধারী ব্যক্তি ও প্রতিষ্ঠান।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ