30 November, 2021 (Tuesday)
শিরোনাম

হঠাৎ আলোর ঝলকানিতে জাহাঙ্গীরের রাজনীতি

প্রকাশিতঃ 20-11-2021



নিজস্ব প্রতিবেদক : গাজীপুর সিটি মেয়র জাহাঙ্গীর আলমের রাজনৈতিক অধ্যায় কি শেষ হয়ে গেল? গতকাল আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির বৈঠকে তাকে গাজীপুর মহানগরের সাধারণ সম্পাদক পদ থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। এই বহিষ্কারাদেশের পর প্রশ্ন উঠেছে যে, জাহাঙ্গীর অধ্যায় কি সমাপ্ত হলো? রাজনীতিতে জাহাঙ্গীরের উত্থান হঠাৎ আলোর ঝলকানির মত। হঠাৎ করে জ্বলে ওঠেই হঠাৎ করেই তিনি নিভে গেলেন। জাহাঙ্গীর স্বল্প রাজনীতিতে যা পেয়েছিলেন তা ধরে রাখতে পারেনি, এমনটি মনে করছেন তার রাজনৈতিক সহকর্মী এবং আওয়ামী লীগের শীর্ষ নেতারা। তার রাজনীতিতে উত্থানটা ছিলো যত তাড়াতাড়ি, তার পতনও হলো তার চেয়েও দ্রুত।

জাহাঙ্গীর রাজনীতিতে প্রথম আলোচনায় আসেন উপজেলা ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতা করে। তারপর তিনি গাজীপুর সিটি কর্পোরেশন নির্বাচনে স্বতন্ত্র বিদ্রোহী প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। সে সময় আওয়ামী লীগ তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়নি। বরং তার কারণেই সে সময় আওয়ামী লীগের জনপ্রিয় নেতা আজমতুল্লাহ পরাজিত হয়েছিল। এরপর জাহাঙ্গীর নির্বাচন করেন এবং আওয়ামী লীগ থেকে মনোনয়নও পান। আওয়ামী লীগের একজন প্রভাবশালী নেতার পৃষ্ঠপোষকতায় জাহাঙ্গীরের রাজনৈতিক জীবনের উত্থান ঘটেছিল। সেই নেতা আওয়ামীলীগে একসময় দ্বিতীয় ক্ষমতাধর ব্যক্তি ছিলেন। কিন্তু সাম্প্রতিক সময়ে তার অবস্থান দলের ভিতর দুর্বল হয়ে পড়ায় তিনি জাহাঙ্গীরকে আর রক্ষা করতে পারেননি।

রাজনীতি হলো আদর্শের, রাজনীতি হলো চিন্তা-চেতনার বিষয়। কিন্তু জাহাঙ্গীর শুধু টাকার জোরে আওয়ামী লীগের রাজনীতিতে এসেছিলেন এবং টাকার জোরেই তিনি মেয়র হয়েছিলেন বলে তার সমালোচকরা মনে করেন। যদিও জাহাঙ্গীরপন্থীরা মনে করেন যে জাহাঙ্গীর ছাত্রলীগ থেকেই আওয়ামী লীগের রাজনীতিতে এসেছে। কিন্তু ছাত্রলীগ করে আওয়ামী লীগের রাজনীতিতে এসে এত তাড়াতাড়ি গাজীপুরের মত সিটি কর্পোরেশনের মেয়র হওয়ার সৌভাগ্য কয়জনেরই বা হয়েছে। তারপরও জাহাঙ্গীর মেয়র হয়েছেন এবং হওয়ার পরই তার উদ্ধত আচরণ, দলের ভিতরে বিভক্ত, সিনিয়র নেতাদের অমান্য করা এবং তাদের সাথে সদাচরণ না করার অভিযোগ উঠেছিল। একটা পর্যায়ে তিনি যে সমস্ত মন্তব্যগুলো করেছিল সেই সমস্ত মন্তব্যগুলো আওয়ামী লীগের মধ্যে তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করে। আর সেই মন্তব্যের জেরেই শেষ পর্যন্ত পদ হারাতে হলো তাকে। এর মাধ্যমে গাজীপুর আওয়ামী লীগের রাজনীতিতে জাহাঙ্গীর অধ্যায়ের সমাপ্ত হলো। তিনি আবার কি ঘুরে দাঁড়াতে পারবেন? রাজনীতিতে এরকম পরিস্থিতিতে গিয়ে বিশেষ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অসম্মান করার পর আওয়ামী লীগের রাজনীতিতে ঘুরে দাঁড়ানো অসম্ভব। আর গাজীপুরে জাহাঙ্গীরের বিরুদ্ধ পক্ষরা এখন একাট্টা হয়েছেন। এখানেই তাহলে জাহাঙ্গীরের অধ্যায় শেষ হলো। জাহাঙ্গীর তাহলে আওয়ামী লীগের ধূমকেতু?




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ