30 November, 2021 (Tuesday)
শিরোনাম

রাজা কি পারবেন বাংলাদেশের `রাজা` হতে?

প্রকাশিতঃ 24-11-2021



স্পোর্টস ডেস্ক : টি-টোয়েন্টির ব্যর্থতার পর এবার চোখ টেস্ট ক্রিকেটে। পাকিস্তান দল আরও আগে দল ঘোষণা করলেও টাইগাররা দল ঘোষণা করেছে সোমবার (২২ নভেম্বর)। ১৬ সদস্যের দলে অভিষেকের অপেক্ষায় থাকা দুজন ক্রিকেটারকে দলভুক্ত করা হয়ে। সেই দুইজনের একজন হলেন রেজাউর রহমান রাজা। এই রাজা ব্যতিত বাকি যে ১৫ জন দলে সুযোগ পেয়েছে তাদের নাম অজানা নয় ক্রিকেট ভক্তদের। অভিষেকের সামনে দাঁড়িয়ে থাকা রাজা বাংলাদেশের ক্রিকেটের `রাজা` হয়ে উঠতে পারেন কিনা সেটিই এখন দেখার বিষয়। 

দলের নতুন ডাক পাওয়া রেজাউর রহমান রাজাকে নিয়ে ক্রিকেটপ্রেমীদের কৌতুহলের শেষ নেই। কে এই রাজা, হঠাৎ  কেনোই বা তাকে দলে নেয়া হলো এমন অনেক প্রশ্নই ঘুরপাক খাচ্ছে ক্রিকেটপ্রেমীদের মনে। বিসিবির নির্বাচকরা জানিয়েছেন, ঘরোয়া লীগে ভালো পারফরম্যান্স করার কারণেই তাকে দলে নেয়া হয়েছে, যেহেতু মোস্তাফিজ ও শরিফুলের রয়েছে ইনজুরি। নির্বাচকদের বক্তব্য যে মিথ্যে সেটিও বলার সুযোগ নেই। কারণ, সিলেটের এই পেসারও ফর্মে আছেন, জাতীয় লিগের এই মৌসুমের তিন ম্যাচে নিয়েছেন ১২ উইকেট। এর মধ্যে ৮ উইকেট আবার এক ম্যাচে। সব মিলে প্রথম শ্রেণিতে ১০ ম্যাচে ২৪ গড়ে নিয়েছেন ৩৩ উইকেট। প্রধান নির্বাচকও তার ডাক পাওয়ার কারণ হিসেবে প্রথম শ্রেণিতে পারফরম্যান্সেরকথা বললেন। 

২২ বছর বয়সী পেসার গত বছর জাতীয় লীগ দিয়ে প্রথম শ্রেণির ক্রিকেটে পা রাখেন। তিনি ১০ ম্যাচ খেলে এখন পর্যন্ত নিয়েছেন ৩৩ উইকেট। এবার জাতীয় লীগে প্রথম ম্যাচে নেন তিনি ৮ উইকেট, পরের দুই ম্যাচে আরও ৪টি। সিলেট থেকে গত পাঁচ বছরে জাতীয় দলে আসা চতুর্থ পেসার হতে যাচ্ছেন রাজা। আবু জায়েদ, ইবাদত হোসেন, খালেদ আহমেদের পর এবার রাজা সুযোগ পেলেন। তবে রাজার সুযোগ পাওয়ায় বড় ভূমিকা মূলত তাসকিন ও শরীফুলের চোটের। 

শুধু যে রাজা ভাগ্যের সহায়তাই সুযোগ পেয়েছেন তা বলাও ঠিক হবে না। কারণ, লীগে ভালো পারফরম্যান্স করার সুবাধেই নির্বাচকদের নজরে পড়েছেন তিনি। তবে এটাও সত্যি যে, তাসকিন, শরীফুল ইনজুরিতে না থাকলে হয়তো এত দ্রুতই জাতীয় দলে সুযোগ মিলতো না তরুণ এই পেসারের। কঠোর পরিশ্রম এবং ভাগ্য সহায়তায় পাওয়া সুযোগ রাজা কিভাবে কাজে লাগায় সেটিই এখন দেখার বিষয়। জাতীয় দলে সুযোগ পাওয়াটা নিঃসন্দেহে আনন্দের, তবে সেই আনন্দে আত্মহারা হওয়ার সুযোগ নেই। কারণ, জাতীয় দলে সুযোগ পেয়ে আবার হারিয়ে গেছে এমন উদাহরণও বাংলাদেশের ক্রিকেটে অহরহ। সবমিলিয়ে, ধারাবাহিক পারফরম্যান্স করে রাজা আসলেই বাংলাদেশের রাজা হয়ে উঠতে পারেন কিনা সেটিই এখন দেখার বিষয়।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ