30 November, 2021 (Tuesday)
শিরোনাম

ভারতের বিতর্কিত কৃষি আইন বাতিলের প্রস্তাবে মন্ত্রিসভার সায়

প্রকাশিতঃ 24-11-2021



অনলাইন ডেস্ক : কৃষকদের এক বছরের বেশি সময়ের আন্দোলনের মুখে ভারতের ব্যাপক বিতর্কিত তিনটি কৃষি সংস্কার আইন বাতিলে সরকারের প্রস্তাব অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা। বুধবার মন্ত্রিসভার সূত্রের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া ট্যুডের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

বুধবার সকালের দিকে দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে কৃষি আইন বাতিল বিল-২০২১ উপস্থাপন করা হয়। পরে মন্ত্রিসভার সদস্যরা কৃষি সংস্কার আইন বাতিলের এই বিলে অনুমোদন দেন।

দেশটির কৃষি মন্ত্রণালয় বলেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কার্যালয়ের সঙ্গে পরামর্শ করে কৃষি আইন বাতিলের এই বিল চূড়ান্ত করা হয়েছিল।

গত বছর আইনে পরিণত হওয়া তিনটি বিল—কৃষকদের উৎপাদন ব্যবসা ও বাণিজ্য আইন-২০২০, কৃষকদের (ক্ষমতায়ন ও সুরক্ষা) মূল্য নিশ্চয়তা ও খামার পরিষেবা আইন সংক্রান্ত চুক্তি-২০২০ এবং অপরিহার্য পণ্য (সংশোধন) আইন-২০২০ বাতিলই ছিল কৃষিআইন বাতিল বিল-২০২১ এর লক্ষ্য।

রাজধানী নয়াদিল্লির সীমান্তের কাছে হাজার হাজার কৃষকের এক বছরের বেশি সময় ধরে আন্দোলন-সমাবেশের পর গত সপ্তাহে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিতর্কিত কৃষি আইন বাতিলের ঘোষণা দিয়েছেন। তার এই ঘোষণার পর দেশটির মন্ত্রিসভায় ওই তিন আইন বাতিলের অনুমোদন মিলেছে।

নরেন্দ্র মোদি বলেছেন, তিনটি কৃষি আইন কৃষকদের স্বার্থেই করা হয়েছিল। কিন্তু সরকার সর্বোত্তম প্রচেষ্টা চালানো সত্ত্বেও কৃষকদের একাংশকে বোঝাতে পারেনি। তিনি বলেন, আমি সত্যিই দেশের মানুষের কাছে ক্ষমা চাই...আমরা কৃষকদের বোঝাতে পারিনি। আমাদের প্রচেষ্টায় নিশ্চয়ই ঘাটতি ছিল যে, আমরা কিছু কৃষককে বোঝাতে পারিনি। মোদির এই ঘোষণার পর দেশটির সংসদের শীতকালীন অধিবেশনে আনুষ্ঠানিকভাবে বাতিল হয়ে যাবে। আগামী ২৯ নভেম্বর থেকে ভারতের সংসদের শীতকালীন অধিবেশন শুরু হওয়ার কথা রয়েছে।

এদিকে, কৃষকদের আন্দোলনের নেতৃত্ব দিয়ে আসা সংযুক্ত কিষাণ মোর্চা (এসকেএম) দেশটির সরকারের কৃষি সংস্কার আইন বাতিলের প্রস্তাবে সন্তুষ্টি প্রকাশ করেছে। তবে সংসদে এই আইন বাতিল না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ