30 November, 2021 (Tuesday)
শিরোনাম

সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী অ্যান্ডারসন

প্রকাশিতঃ 24-11-2021



অনলাইন ডেস্ক : লৈঙ্গিক সমতায় বিশ্বে উদাহরণ হয়ে থাকা নর্ডিক অঞ্চলের দেশ সুইডেনে প্রথমবারের মত একজন নারী প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি দেশটির স্যোশাল ডেমোক্র্যাটিক পার্টির নেতা ও বর্তমান অর্থমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন। 

আজ বুধবার (২৪ নভেম্বর) দেশটির পার্লামেন্টে ভোটাভুটিতে প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন তিনি। চলতি মাসের শুরুর দিকে স্যোশাল ডেমোক্র্যাটসের নেতা হিসেবে লোফভেনের স্থলাভিষিক্ত হন ৫৪ বছর বয়সী অ্যান্ডারসন।

গত ১০ নভেম্বর সুইডেনের মধ্য-বামপন্থী প্রধানমন্ত্রী স্টিফান লোফভেন আনুষ্ঠানিকভাবে পদত্যাগ করায় এখনতার স্থলাভিষিক্ত হিসেবে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন ম্যাগডালেনা অ্যান্ডারসন।

সুইডেনের আইন অনুযায়ী, সংসদে একজন প্রধানমন্ত্রী প্রার্থীর জন্য সংখ্যাগরিষ্ঠ আইনপ্রণেতার সমর্থনের দরকার হয় না। প্রার্থীর সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার প্রয়োজন নেই; তবে ১৭৫ জনকে বিপক্ষে ভোট দিতে হয়। প্রধানমন্ত্রী পদের জন্য সুইডেনের ৩৪৯ আসনের সংসদে অ্যান্ডারসনের পক্ষে ভোট দিয়েছেন ১১৭ জন, ভোটদান থেকে বিরত ছিলেন ৫৭ জন, বিপক্ষে ভোট দিয়েছেন ১৭৪ জন এবং একজন অনুপস্থিত ছিলেন।

সাবেক ইউনিয়ন আলোচক ও সমঝোতাকারী সুইডেনের প্রধানমন্ত্রী স্টেফান লোফভেন ২০১৪ সাল থেকে দেশটির গ্রিন পার্টির সঙ্গে সংখ্যালঘু জোটের নেতৃত্ব দিয়ে আসছিলেন। চলতি বছরের শুরুর দিকে তিনি বলেছিলেন, ২০২২ সালের সেপ্টেম্বরের সাধারণ নির্বাচনের আগে পদত্যাগ করবেন।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ