30 November, 2021 (Tuesday)
শিরোনাম

অবৈধ কর্মীদের বৈধতা দিতে মালদ্বীপের আশ্বাস

প্রকাশিতঃ 24-11-2021



নিউজ ডেস্ক : মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশি অবৈধ কর্মীদের বৈধতা দিতে দেশটিকে অনুরোধ জানিয়েছে ঢাকা। এ অনুরোধ রাখার আশ্বাস দিয়েছে মালদ্বীপ।

বুধবার (২৪ নভেম্বর) গাজীপুরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ইনোভেশন হাবের (ইএটিএল) উদ্বোধনী অনুষ্ঠান শেষে এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ঢাকায় সফররত মালদ্বীপের ভাইস প্রেসিডেন্ট ফয়সাল নাসিমের সঙ্গে বৈঠকে কী আলোচনা হয়েছে সাংবাদিকরা জানতে চাইলে তিনি বলেন, মালদ্বীপে আমাদের অনেক অবৈধ কর্মী আছে। দেশটিকে বলেছি, আমাদের লোকগুলোকে বৈধতা দেওয়ার জন্য। মালদ্বীপ আশ্বাস দিয়েছে, রাজি হয়েছে। তারা বলেছে, প্রবাসী অবৈধ লোকদের সেখানে বৈধকরণ প্রক্রিয়া চালু আছে। 

বেসরকারি হিসাবে মালদ্বীপে বর্তমানে বৈধ-অবৈধ মিলিয়ে প্রায় এক লাখ বাংলাদেশি কর্মী রয়েছে। তাদের বেশিরভাগই দেশটির নির্মাণশিল্পে কর্মরত। তবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য বলছে, দেশটিতে ৮০ হাজার বাংলাদেশি কর্মী রয়েছে। 

এদিকে, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক বলছে, করোনায় ক্ষতিগ্রস্ত হয়ে গত বছরের এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত মালদ্বীপ থেকে ১৫ হাজার ৯৭৭ জন কর্মী দেশে ফেরত এসেছেন। তাদের মধ্যে ২০৫ জন নারী কর্মী ছিলেন।

চট্টগ্রাম ও মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলে উভয়পক্ষ সম্মত হয়েছে জানিয়ে মোমেন বলেন, চট্টগ্রাম ও মালের মধ্যে সরাসরি জাহাজ চলাচলের বিষয়ে আমরা আলোচনা করেছি। মালদ্বীপ রাজি হয়েছে। এটি হলে ব্যবসা বাড়বে। আমাদের এখান থেকে বিভিন্ন জিনিসপত্র সেখানে যাবে। যাতায়াত সুবিধাও বাড়বে। আমরা সম্প্রতি সেখানে ফ্লাইট চালু করেছি। আমরা কানেকটিভিটি বাড়াতে চাই।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ