30 November, 2021 (Tuesday)
শিরোনাম

সপ্তমবারের মত চট্টগ্রাম থেকে ভাসানচরের পথে ২৫৭ রোহিঙ্গা

প্রকাশিতঃ 25-11-2021



নিউজ ডেস্ক : কক্সবাজারের উখিয়ার আশ্রয়শিবির থেকে নোয়াখালীর ভাসানচরের আশ্রয়কেন্দ্রে নিয়ে যাওয়ার উদ্দেশ্য গতকাল চট্টগ্রামের বিএফ শাহীন কলেজের ট্রানজিট ক্যাম্পে নিয়ে আসা হয় ১২৬ পরিবারের ২৫৭ জন রোহিঙ্গাকে। এবার তাদের নিয়ে নৌবাহিনীর তত্বাবধায়নে ভাসানচরের উদ্দেশ্য রওনা হয়েছে জাহাজ।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) সকাল সাড়ে ১০টার দিকে রোহিঙ্গাদের নিয়ে জাহাজটি ভাসানচরের উদ্দেশ্যে ছেড়ে যায়। অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছু-দৌজা নয়ন এসব তথ্য নিশ্চিত করেছেন।

গতকাল বেলা ১১টায় উখিয়া ডিগ্রি কলেজের মাঠ থেকে চট্টগ্রামের পথে ২৫৭ জন রোহিঙ্গা রওনা হয়। এরপর সন্ধ্যা সাতটায় আইনশৃঙ্খলাবাহিনীর নিরাপত্তার মাধ্যমে তারা বিএন শাহীন কলেজের ট্রানিজট ক্যাম্পে পৌঁছান।

সেখান থেকে পতেঙ্গা বোটক্লাব লাগোয়া জেটি থেকে নৌবাহিনীর ব্যবস্থাপনায়তাদের ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

রোহিঙ্গা স্থানান্তর কার্যক্রমের সঙ্গে যুক্ত সরকারি সংস্থা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বলেন, ৭টি বাসে প্রথম ধাপে ১২৬টি পরিবারের ২৫৭ জন রোহিঙ্গা নারী-পুরুষ শিশুকে চট্টগ্রামে আনা হয়। রোহিঙ্গারা সবাই উখিয়ার কুতুপালং, লম্বাশিয়া ও বালুখালী ক্যাম্পের ছিল। এর আগে রোহিঙ্গাদের উখিয়া ডিগ্রি কলেজ মাঠের অস্থায়ী কেন্দ্রে রাখা হয়।

ভাসানচরের আশ্রয়শিবিরে মোট ১ লাখ রোহিঙ্গাকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা আছে সরকারের। সরকারের নিজস্ব তহবিল থেকে ৩ হাজার ৯৫ কোটি টাকা ব্যয়ে নোয়াখালীর হাতিয়ার ভাসানচরে এক লাখ রোহিঙ্গার ধারণক্ষমতার আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করে বাংলাদেশ নৌবাহিনী। ১৩ হাজার একর আয়তনের ওই চরে ১ লাখ রোহিঙ্গা বসবাসের উপযোগী ১২০টি গুচ্ছগ্রামের অবকাঠামো তৈরি করা হয়।

জাতিসংঘ যুক্ত হওয়ার পর এটাই ভাসানচরে প্রথম দফায় রোহিঙ্গাদের স্থানান্তর কার্যক্রম। এর আগে ছয় দফায় কক্সবাজারের বিভিন্ন ক্যাম্প থেকে ভাসানচর আশ্রয়শিবিরে স্থানান্তর করা হয়েছিল ১৮ হাজার ৫০০ রোহিঙ্গাকে।




Social Media

মন্তব্য করুন:





সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ