22 January, 2022 (Saturday)
শিরোনাম

শ্রীলংকার কারাপ্রধানের মৃত্যুদণ্ড

প্রকাশিতঃ 14-01-2022



অনলাইন ডেস্ক: বুধবার (১২ জানুয়ারি) তখনকার কারাকমিশনার এমিল লামাহিউওয়েজকে দোষী সাব্যস্ত করেছে কলোম্বো হাইকোর্ট। কিন্তু তার সঙ্গে অভিযুক্ত পুলিশ কমান্ডো মোসেস রাঙ্গাজিওয়াকে খালাস দিয়েছে।-খবর আলজাজিরার

২০১২ সালের নভেম্বরে কলোম্বোর প্রধান ওয়েলিকাদা কারাগারে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়েছিল। ২০১৯ সালের জুলাইয়ে তাদের অভিযুক্ত করা হয়েছে।

মোট ২৭ জনকে গুলি করে হত্যা করা হলেও আট জনের বিষয়ে তথ্যউপাত্ত তুলে ধরা হয়েছে। কারাগারে দাঙ্গা দমনে পুলিশ কমান্ডোকেও ব্যবহার করা হয়েছিল। তারা বন্দিদের নিরস্ত্রীকরণে ভূমিকা রেখেছেন।

রাষ্ট্রীয় কৌঁসুলি বলেন, আট বন্দিকে তাদের নাম ধরে ডেকে আনা হয়। পরে মৃত্যুদণ্ড কার্যকরের মতো করে গুলি করে তাদের হত্যা করা হয়েছে। এছাড়া অন্যদেরও গুলি করে হত্যা করা হয়েছে।

এরপর ঘটনাকে এমনভাবে সাজানো হয়েছে যে বন্দিরা কারাপ্রহরীদের গুলি করার চেষ্টা করেছেন। তবে কে এই হত্যাকাণ্ডের নির্দেশ দিয়েছেন, তার নাম উল্লেখ করা হয়নি।

এই পরিকল্পিত হত্যাকাণ্ডের সময় দেশটির প্রেসিডেন্ট ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসা। মানবাধিকার লঙ্ঘনের দায়ে তার বিরুদ্ধে আন্তর্জাতিকভাবে নিন্দা প্রকাশ করা হয়েছে।

এর আগে ১৯৮৩ সালের জুলাইয়ে দ্বীপরাষ্ট্রটিকে অর্ধশত বন্দিকে কুপিয়ে হত্যার করা হয়েছিল।




Social Media

মন্তব্য করুন:


Impucky 2022-01-18

Propecia Bivirkninger what does lasix do to the body lasix for heart failure



সর্বশেষ খবর





সর্বাধিক পঠিত



এই বিভাগের আরও খবর

আরও সংবাদ